Sunday 23 April 2017

জাতীয়তাবাদ(BNP) সম্পর্কে ইসলাম কি বলে?





What does Islam say about nationalism
MD Minhaj Uddin 


জাতীয়তাবাদ(BNP) সম্পর্কে ইসলাম কি বলে? {What does Islam say about nationalism?}



আধুনিক জাতীয়তাবাদ কতগুলো ভিত্তির উপর প্রতিষ্ঠিত। যেমনঃ গোত্রবাদ, স্বদেশিকতা, ভাষাগত বৈষম্য, বর্ণবৈষম্য, অর্থনৈতিক জাতীয়তা, রাজনৈতিক জাতীয়তা ইত্যাদি। এই প্রত্যেতটি ভিত্তি'ই দীর্ঘ আলোচনার দাবি রাখে। বিস্তারিত জানতে পড়ুনঃ এই বইটি। 
আমরা এখানে শুধু বাংলাদেশ জাতীয়তাবাদী দল(BNP) এর গৃহীত ভিত্তিকে ইসলামের আলোকে ব্যাখ্যা করব। তার পূর্বে
ইসলামের দু'টি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ও মুলনীতি বলে রাখি। ইসলাম সম্পর্কে ইতিপুর্বেও বলেছিঃ ”ইসলাম একটি পরিপূর্ন জীবন ব্যবস্থা”। (মায়েদা:৩) জীবনের এমন কোন দিক নেই যে-বিষয়ে ইসলামের দিক- নির্দেশনা পাওয়া যায় না। ব্যাক্তিগত, সামাজীক রাজনৈতিক, অর্থনৈতিক, স্বদেশিক, বৈদেশিক সকল ব্যাপারে ইসলামের নিজস্ব দৃষ্টিভঙ্গি রয়েছে।
এবং ইসলামী দৃষ্টিভঙ্গির অনুকূলে যে কোন মতবাদ /আদর্শ /দাবি-দাওয়া গ্রহনের অনুমতি রয়েছে।
পক্ষান্তরে ইসলামের সাথে সাংঘর্ষিক কোন মতবাদকে গ্রহন করার অনুমতিতো নেই'ই, বরং কঠোরতা রয়েছে। আল্লাহ বলেনঃ কুরআনের কিছু আয়াতকে স্বীকার আর কিছু আয়াতকে অস্বীকার করলে দুনিয়াতে লাঞ্চনা ও পরকালে কঠিন শাস্তি দেয়া হবে। [বাকারাঃ৮৫]
---------------
এই সিদ্ধান্তের উপর স্থির হয়ে ইসলাম ও স্বদেশিক জাতীয়তাবাদের (bnp)মধ্যে তুলনামূলক আলোচনায় আসি।
৭৫ পরবর্তীতে প্রেসিডেন্ট জিয়াউর রহমান জাতী, বর্ণ ও ভাষার সমন্বয়ে বাংলাদেশী জাতীয়তাবাদের কনসেপ্টে(স্বদেশীকতা) bnp দল গঠন করেন। যার আদর্শিক ব্যাখ্যা হলোঃ রাষ্ট্রের সীমা-রেখার ভেতর বসবাসরত সব ধর্ম-ভাষা ও বর্ণের মানুষ মিলে জাতিরাষ্ট্র। 
সংক্ষেপেঃ এটি শুধুই বাংলাদেশী জনগনের স্বার্থ তথা জাতীয় ঐক্য সুদৃঢ় করে জাতি-রাষ্টের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিশ্চিত ও সুসংহত করার দাবিতেই সিমাবদ্ধ। যার কারনে এই সিমানার বাহিরে অন্য কারো স্বার্থ ও অধিকার নিয়ে কথা বলা ও কাজ করার সুযোগ থাকলোনা(১)। অথচ ইসলাম একটি বিস্তৃত দাবি পোষন করে। মানবতার প্রশ্নে ইসলাম ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের অধিকারকে সমান করে দেখে।
আর স্বার্থ ও জাতীয় ঐক্যের প্রশ্নে মুসলিম ও ইসলামি রাষ্ট্রকে অগ্রাধিকার দেয়।
ইসলামের বাণী হলো সকল মুসলমান ভাই ভাই(হুজরাত :১০)। এবং সবার অধিকার সমান। শুধু বাংলাদেশি মুসলিম হওয়ার কারনে তার জন্য যেমন পৃথক কোন মর্যাদা রক্ষিত নেই, তেমনি মায়ানমারের মুসলিম হলেও তার অধিকারকে খাটো করার সুযোগ নেই।
#দ্বিতীয়তঃ এই(বাংলাদেশি) জাতীরাষ্ট্রের মুলনীতি কি হবে তা 'নিয়ে জাতীয়তাবাদের কোন বক্তব্য নেই(২) অবশ্য এটি সমস্যা হতো না, যদি অন্য কোন পদ্মতিতে ইসলামিক মূলনীতি পালনের সুযোগ থাকতো!। কিন্তু bnp একটি রাজনৈতিক দল হওয়ায় ইসলামী দাবি পূরনে অন্য কোন ইসলামি দলে যোগ দিয়ে ইসলামিক মূলনীতি পালনের সুযোগ রইলোনা!!! এবং "'দলটি ইসলামি মূলনীতির আলোকে পরিচালিত হবে"" এমন কোন শর্ত না থাকায়, প্রতিনিয়তই ইসলামী দাবি লঙ্ঘনের ঝুঁকি রয়েছে।
******"*************
মূলত এই সংকীর্ণতার কারনেই ইসলাম ও ভৌগলিক জাতীয়তাবাদ পরস্পর সাংঘর্ষিক। একজন পূর্ণাঙ্গ মুসলিম হতে হলে অবশ্যই
জাতীয়তাবাদী চেতনার উর্ধ্বে উঠতে হবে, তথা জাতীয়তাবাদী দল (BNP)ত্যাগ করতে হবে।

লেখকঃ M.R

জাতীয়তাবাদ সম্পর্কে বিস্তারিত জানতে এই বইটি পড়ুন 

No comments:

Post a Comment