Tuesday 18 April 2017

ইসলামী ব্যাংক নিয়ে চাঞ্চল্যকর তথ্য

ইকনোমিষ্টের তথ্য >> গোয়েন্দা সংস্থা দিয়ে জোর করে ইসলামী ব্যাংক দখল করা হয়


পত্রিকাটি আরো লিখেছে, সরকার মূলত বহুদিন থেকেই ব্যাংকটি দখল করতে চেষ্টা করছিলো । ব্যাংক দখলে এটির মুল শেয়ার যাদের সেই ইসলামী উন্নয়ন ব্যাংক বা আইডিবিকে অন্ধকারে রাখা হয় । তারা অভিযোগ করেছে The government initiates a coup at Bangladesh’s biggest bank, ( সরকার যেভাবে কু্য করে বাংলাদেশের সবচেয়ে বড় ব্যাংক দখল করলো) শিরোনামে ৬ এপ্রিল ২০১৭ প্রকাশিত এক প্রতিবেদন পত্রিকাটি লিখেছে, বাংলাদেশের গোয়েন্দা সংস্থা ডিজিএফআই ৫ জানুয়ারী ২০১৭ সকালে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান আর এম ডিকে ফোন করে । প্রথমে তাদের বাসা থেকে তুলে নিয়ে ডিজিএফআই সদর দপ্তর ঢাকা ক্যান্টমেন্টে
নিয়ে আসা হয় । সেখানে একজন গোয়েন্দা কর্তা তাদের পদত্যাগ পত্র এগিয়ে দিয়ে তাতে স্বাক্ষর করতে বলেন । বাধ্য হয়ে তারা পত্রে স্বাক্ষর করে চলে আসেন । এর পর গোয়েন্দা কর্তাদের উপস্থিতিতেই সেনাবাহিনী পরিচালিত একটি হোটেলে ( হোটেল রেডিসন ব্লু ) সভা ডেকে নতুন পরিষদ গঠন করা হয় । 

ইসলামী ব্যাংক দখল নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে লন্ডন ভিত্তিক বিখ্যাত সাপ্তাহিকী দ্য ইকনোমিষ্ট ।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিবর্তনে নিয়ম নীতির বালাই ছিলো না, তাদেরও জানানো হয়নি । মাত্র তিন দিন আগে বৈঠকের খবর দেয়া হয়। ফলে তাদের পক্ষে যোগদান সম্ভব ছিলো না । 

"IT WAS an odd job for a spy agency. On the morning of January 5th military intelligence operatives phoned the chairman, a vice-chairman and the managing director of Islami Bank Bangladesh, picked them up from their homes and brought them to the agency’s headquarters, in Dhaka’s military cantonment. Polite officers presented the bankers with letters of resignation and asked them to sign. They did so. A few hours later the bank’s board, meeting under the noses of intelligence officers at a hotel owned by the army, selected their replacements."

সাপ্তাহিক ইকনোমিষ্টের লিঙ্ক দেখুন, 

click here

No comments:

Post a Comment